,

ট্রেনে নাশকতা ঠেকাতে সিলেট রেলস্টেশনে র‌্যাবের নজরদারি

স্টাফ রিপোর্টার : আসন্ন জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল করে তুলতে দেশের বিভিন্ন স্থানে কয়েকটি ট্রেনে অগ্নিসংযোগ ও নাশকতার ঘটনা ঘটেছে। এমন পরিস্থিতিতে সিলেট রেলওয়ে স্টেশনসহ ট্রেনের সার্বিক নিরাপত্তা প্রদান করতে র‌্যাব-৯ নিরাপত্তা ও নজরদারি জোরদার করেছে। শুধু সিলেট রেলওয়ে স্টেশন নয় র‌্যাব-৯ এর আওতাধীন এলাকা সিলেট বিভাগের অন্যান্য জেলা এবং ব্রাহ্মণবাড়িয়া জেলার রেলস্টেশনগুলোতে গোয়েন্দা নজরদারি জোরদার করা হয়েছে। এ বিষয়ে শুক্রবার (২২ ডিসেম্বর) রাত সোয়া ৯টায় সিলেট রেলওয়ে স্টেশনে সংবাদ সম্মেলন করেন র‌্যাব-৯ এর অধিনায়ক উইং কমান্ডার মো. মোমিনুল হক (জিডি-পি)। সংবাদ সম্মেলন শেষে সিলেট স্টেশনে অপেক্ষমান ট্রেনে এবং প্লাটফর্মে র‌্যাব-৯ এর বোম্ব ডিসপোজাল ইউনিট সুইপিং কার্যক্রম পরিচালনা করে। এছাড়া রাতে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে র‌্যাব-৯ এর সহকারী পুলিশ সুপার (গণমাধ্যম কর্মকর্তা) মো. মশিহুর রহমান সোহেল বিষয়টি নিশ্চিত করেছেন।
র‌্যাব জানায়, সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে রেললাইন কেটে ফেলাসহ ট্রেনে অগ্নিসংযোগের মতো ঘটনা ঘটছে। এমন পরিস্থিতিতে ট্রেনের নাশকতা রোধ ও সার্বিক নিরাপত্তা নিশ্চিতে র‌্যাব-৯ এর আওতাধীন এলাকা সিলেটসহ সিলেট বিভাগের অন্যান্য জেলা এবং ব্রাহ্মণবাড়িয়া জেলার রেলস্টেশনগুলোতে গোয়েন্দা নজরদারি জোরদার করা হয়েছে। এছাড়া রেল স্টেশনগুলোতে নিয়মিতভাবে রোবাষ্ট পেট্রোল পরিচালনা করা হচ্ছে। নাশকতাকারী ও দুষ্কৃতিকারীরা যেন কোন দাহ্য পদার্থ, নাশকতা ও বিস্ফোরক দ্রব্য কিংবা অবৈধ মালামাল (মাদক, আগ্নেয়াস্ত্র) ইত্যাদি বহন করতে না পারে সেজন্য র‌্যাব-৯ এর আওতাধীন স্টেশনগুলোর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে বিভিন্ন সময় ধারাবাহিকভাবে চেকপোস্ট কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।
ট্রেনের যাত্রীদের নিরাপত্তার অংশ হিসেবে রেলস্টেশন এবং বিভিন্ন ট্রেনে র‌্যাব-৯ এর বোম্ব ডিসপোজাল ইউনিট কর্তৃক বিভিন্ন সময় সুইপিং কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। পাশাপাশি যে কোন ধরনের নাশকতা ও অনাকাঙ্খিত পরিস্থিতি নিয়ন্ত্রণে স্টেশনগুলোর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে অত্যন্ত সর্তকতার সাথে র‌্যাব-৯ কর্তৃক সাদা পোষাকে গোয়েন্দা নজরদারিবাড়ানো হয়েছে।
র‌্যাব আরও জানায়, এছাড়া বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনী এবং গোয়েন্দা সংস্থার সাথে সমন্বয় ও তথ্য আদান প্রদানের মাধ্যমে ট্রেন যাত্রার নিরাপত্তা নিশ্চিতে র‌্যাব-৯ কাজ করে যাচ্ছে।
র‌্যাব জানায়, ট্রেনের যাত্রীদের জানমালের নিরাপত্তা ও রেললাইনের নাশকতা রোধে র‌্যাব-৯ কর্তৃক উক্ত নিরাপত্তা জোরদারকরণ কার্যক্রম চলমান থাকবে। যেকোন সহিংসতা বা নাশকতার বিরুদ্ধে র‌্যাব কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণে বদ্ধপরিকর।


     এই বিভাগের আরো খবর